প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ২০১৭ সাল সামগ্রিকভাবে সম্ভাবনাময়। বছরের প্রারম্ভে দ্বাদশে বৃহস্পতির অবস্থানের ফলে প্রধানমন্ত্রীর এ বছর বেশ কয়েকবার বিদেশ সফরের সম্ভাবনা আছে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে প্রধানমন্ত্রী এ বছর অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবেন। ষষ্ঠে ইউরেনাসের অবস্থান এবং বৃহস্পতির দৃষ্টির ফলে তাঁর শরীর-স্বাস্থ্য খুব একটা ভালো যাবে না। তিনি মাঝে মাঝে অসুস্থবোধ করতে পারেন। আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর অভ্যন্তরীণ কোন্দল এবং কারো কারো দুর্নীতি-দুষ্কর্মের সঙ্গে সম্পৃক্ত হওয়া প্রভৃতির প্রতি এ বছর তাঁকে সুতীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে। আন্তর্জাতিক অঙ্গনে প্রধানমন্ত্রীর তৎপরতা ব্যাপকভাবে প্রশংসিত হওয়ার সম্ভাবনা আছে। আন্তর্জাতিক বিবিধ ফোরামে তাঁর নেতৃত্ব ও গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য তিনি দেশে-বিদেশে বহুল প্রশংসিত ও সমাদৃত হবেন। তাঁর দূরদর্শিতা ও সময়োপযোগী সিদ্ধান্তের জন্য দেশের উন্নয়ন প্রক্রিয়া তরান্বিত হবে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁর নেতৃত্ব বহুল প্রশংসিত হওয়ার সম্ভাবনা আছে। এ জন্য কোনো সম্মানজনক পুরস্কারে ভূষিত হতে পারেন।

খালেদা জিয়া

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বছরের প্রারম্ভে অশুভ গ্রহ শনি তৃতীয়ে অবস্থান করছে এবং নবমে অর্থাৎ ভাগ্যস্থানে দৃষ্টি দিচ্ছে। রাশির সপ্তমে ইউরেনাস এবং ষষ্ঠে নেপচুন, কেতু ও মঙ্গল অবস্থান করছে। উপরোক্ত গ্রহগুলোর উল্লেখিত অবস্থানের ফলে খালেদা জিয়ার শরীর-স্বাস্থ্য খুব একটা ভালো যাবে না। তাঁর বিপক্ষে চলমান মামলাগুলোর কোনো কোনোটির রায় যেতে পারে তাঁর বিপক্ষে। দলের অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষা করাও তাঁর পক্ষে কোনো কোনো ক্ষেত্রে কষ্টকর হতে পারে। তবে খালেদা জিয়া এ বছর নিজের দল গোছানোর ব্যাপারে বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করতে পারেন। দলের একাধিক সিনিয়র নেতার বক্তৃতা-বিবৃতির ফলে দলের অভ্যন্তরীণ কলহ বৃদ্ধি পাবে। বছরের দ্বিতীয়ার্ধে অষ্টমে ইউরেনাসের অবস্থান তাঁর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

বেগম রওশন এরশাদ

জাতীয় সংসদের বর্তমান বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদের শরীর-স্বাস্থ্য মোটামুটি ভালো থাকবে। বছরের শুরুতে সপ্তম, নবম ও একাদশে বৃহস্পতির দৃষ্টির ফলে সামগ্রিকভাবে তাঁর জন্য বছরটি শুভ সম্ভাবনাময়। সংসদে বিরোধীদলীয় নেত্রী হিসেবে তিনি তাঁর দায়িত্ব যথাযথভাবে পালন করতে সক্ষম হবেন। নিজ দলের অভ্যন্তরে তাঁর অবস্থানও অক্ষুণ্ণ থাকবে বলে আশা করা যায়। পারিবারিক পরিবেশও মোটামুটি ভালো থাকবে। আপনজন কারো মৃত্যুতে তিনি শোকগ্রস্ত হতে পারেন। অন্যান্য দিক ভালো যাবে বলে আশা করা যায়।

হুসেইন মুহম্মদ এরশাদ

জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের জন্য বছরটি মিশ্র সম্ভাবনাময়। এ বছর তাঁর শরীর-স্বাস্থ্য খুব একটা ভালো নাও যেতে পারে। দলের অভ্যন্তরে তাঁর নেতৃত্ব নানা কারণে বিতর্কিত হলেও তিনি দলের সভাপতি হিসেবে যথারীতি দায়িত্ব পালন করবেন। মীন রাশিতে ইউরেনাস অবস্থান করছে। ষষ্ঠে রাহুর অবস্থান এবং নেপচুন, মঙ্গল ও শুক্রের দৃষ্টি তাঁর শরীর-স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অবস্থার সৃষ্টি করতে পারে। বছরের শুরু থেকেই স্বাস্থ্য সংক্রান্ত ব্যাপারে তাঁর অধিকতর সতর্ক থাকা উচিত।