বিশ্বজুড়ে ‘র‍্যানসমওয়্যার’ ভাইরাসের হামলায় কয়েক লক্ষেরও বেশি কম্পিউটার আক্রান্ত হলেও এটাই শেষ নয়, বরং আরও মারাত্মক ও বড় আকারের সাইবার হামলা ঘটতে চলেছে বলে সতর্ক করে দিলেন বিশেষজ্ঞরা। একটি আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি ফার্ম প্রুফপয়েন্ট সংবাদ সংস্থা এএফপিকে এই সতর্কবার্তা জানিয়ে বলেছে, WannaCry র‍্যানসমওয়্যারের মতোই ক্ষতি করবে এমন নতুন ভাইরাস ‘Adylkuzz’ বা ‘এডেলকুজ’ হানা দিতে চলেছে বিশ্বের প্রায় প্রতিটি দেশে।

প্রুফপয়েন্ট সংস্থার বিশেষজ্ঞরা সকলকে সাবধান করে দিয়ে বলেছেন, WannaCry-এর সঙ্গেই যুক্ত আর একটি নতুন ভাইরাস হানা দিতে চলেছে সাইবার দুনিয়ায়। এই ভাইরাস হানা দিলে কম্পিউটারের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন তার বৈধ ইউজার। ভার্চুয়াল কারেন্সি না দিলে খোলা যাবে না কম্পিউটারের ‘লক’।

প্রুফপয়েন্টের গবেষক নিকোলাস গদিয়ের বলছেন, “Adylkuzz অত্যন্ত উচ্চমানের ও সর্বশেষ প্রযুক্তির কিছু হ্যাকিং টুলস ব্যবহার করে। এখনও মাইক্রোসফট এর প্রতিকার খুঁজে পায়নি। ”

কম্পিউটারকে পুরোপুরি স্তব্ধ না করে ‘Adylkuzz’ ভাইরাস সিস্টেমের ব্যাকগ্রাউন্ডে তথ্য চুরির মতো ‘কুকীর্তি’ করে যায়। হ্যাকাররা এই ভাইরাস কম্পিউটারে পাঠিয়ে ভার্চুয়াল কারেন্সি দাবি করে। এক্ষেত্রেও মনেরো বা বিটকয়েনের মতো কারেন্সি চাওয়া হয়।

‘Adylkuzz’ হানা দিলে একজন সাধারণ ইউজার বুঝতেও পারবেন না, কারণ এক্ষেত্রে  র‍্যানসমওয়্যার হানার মতো কম্পিউটারের পর্দায় কোনও মেসেজ ফুটে উঠবে না। বিশেষজ্ঞরা বলছেন, সাইবার ক্রিমিনালদের কাছে এই ভাইরাস অনেক বেশি লাভজনক।

বিশেষজ্ঞদের আশঙ্কা, গত ২ মে থেকে এই ভাইরাস সাইবার দুনিয়ায় ঢুকে পড়েছে। যদিও এখনও মহামারীর আকার নেয়নি এই ভাইরাস। তবে গত কয়েকদিনে বিশ্বের বেশ কিছু সিস্টেমে সন্দেহজনকভাবে ভার্চুয়াল কারেন্সির লেনদেন বেড়ে গিয়েছে বলে জানিয়েছে প্রুফপয়েন্ট।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আর/নীরব/কে আই/ ১৯ মে ২০১৭