সংযুক্ত আরব আমিরাতে পাঁচ বছর ধরে বাংলাদশিদের জন্য শ্রমিক ভিসা বন্ধ রয়েছে। এবার সেই জটিলতা নিরসনে স্বয়ং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এখন আরব আমিরাতে।

মঙ্গলবার স্থানীয় সময় ১১টায় আবুধাবীতে নিজ মন্ত্রণালয়ে বিষয়টি নিয়ে বাংলাদেশের মন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হন আমিরাতের স্থানীয় মানবসম্পদ ও উন্নয়ন বিষয়কমন্ত্রী সাকর ঘোবাস সাঈদ ঘোবাস। দ্বিপাক্ষিক এ বৈঠক শেষে ‘বৈঠক ইতিবাচক’ বলে জানান আমিরাত সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী। তিনি বলেন, ‘বন্ধ ভিসা চালু করার জন্য ইতিবাচক সাড়া দিয়েছেন স্থানীয় আমিরাতের মানবসম্পদ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়’।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আগামী এক সাপ্তাহের মধ্যে এ বৈঠকের সুফল পাওয়া যাবে’। তিনি বলেন, ‘বর্তমানে আমিরাতে অনেক বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। তাদেরকে নিজ দেশে ফেরত নেওয়ার জন্যে বৈঠকে ঢাকার প্রতি আহ্বান জানান তারা’।

তবে, ইতিবাচক সাড়া পেতে দূতাবাসকে প্রতিনিয়ত আমিরাতের স্থানীয় মন্ত্রাণলয়ের সঙ্গে যোগাযোগ রাখার জন্য অনুরোধ করেন বাংলাদেশের মন্ত্রী। আবুধাবী দূতাবাসে মতবিনিময়কালে রাষ্ট্রদূত ড. মুহাম্মদ ইমরানসহ মন্ত্রীর সফরসঙ্গী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ, গত সোমবার ৭ সদস্যবিশিষ্ট উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে সংযুক্ত আরব আমিরাত সফরে আসেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মন্ত্রীর এ সফরকে ঘিরে প্রবাসীদের মাঝে ফের আশার সঞ্চার ঘটে, তবে বন্ধ ভিসার দুয়ার কবে নাগাদ খুলবে এমন প্রশ্নেই ঘুরপাক খাচ্ছে আমিরাত প্রবাসীদের মধ্যে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আর/এ আর/এইচ কে/ ১৬ মে ২০১৭