আওয়ামী লীগ ২০০৮ সালে যে ভিশন দিয়েছিল তা ২০০১ সালে দেয়া বিএনপির ভিশন থেকে অনুকরণ করা হয়েছিল বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়া বিএনপির অনুকরণে আওয়ামী লীগ তাদের মূলনীতি ও আদর্শ পরিবর্তন করেছিলো বলেও মন্তব্য করেছেন তিনি।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে সেন্টার ফর ন্যাশনাল এন্ড রিজিওনাল রিসার্চ স্টাডিজ আয়োজিত বিএনপির ভিশন ২০৩০ এর ওপর গোলটেবিল বৈঠকে তিনি এমন দাবি করেন।

বৈঠকে মির্জা ফখরুল বলেন, ১৯৭৫ সালে আওয়ামী লীগ বাকশাল কায়েম করে সকল রাজনৈতিক দল নিষিদ্ধ করে সংবাদপত্র নিষিদ্ধ করেছিলো। পরবর্তীতে জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। আওয়ামী লীগও পরবর্তীতে নিজেদের আদর্শ ও মূলনীতি পরিবর্তন করে নতুন করে নিবন্ধনের মাধ্যমে জিয়াউর রহমানের প্রবর্তিত বহুদলীয় গণতন্ত্রে ফিরে আসে।

বিএনপি মহাসচিব অারো বলেন, আওয়ামী লীগের নেতারা অশ্লীল ভাষায় সমালোচনা করে বলছেন ভিশন ২০৩০ এ আমরা তাদেরকে নকল করেছি। কিন্তু আমরা তো অনুকরণ করিনি। বরং আওয়ামী লীগই বিএনপিকে অনুকরণ করেছে বিভিন্ন সময়।

তিনি বলেন, জিয়াউর রহমানই প্রথম মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় যুবকদের জন্য, প্রবাসীদের জন্য মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তির আলাদা মন্ত্রণালয় বিএনপিই প্রথম সৃষ্টি করেছেন।

মির্জা ফখরুল বলেন, ‘গার্মেন্টস শিল্পের সূচনা, বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া, দেশে প্রথম ইন্টারনেটের আসে বিএনপির হাত ধরে। বিএনপিই দেশের জঙ্গিদের খোঁজে বের করে বিচারের অধীন করেছে। ২০০৬ সালে বিএনপিই দেশে সাবমেরিন ক্যাবল চালু করে। কাজেই আওয়ামী লীগই বিএনপিকে অনুকরণ করে তাদের আদর্শ ও মূলনীতি পরিবর্তন করেছে।’

এসময় বৈঠকে আলোচনায় অংশ নেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরউল্লাহ, অধ্যাপক মাহবুব উল্লাহ, ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না, মেজর জেনারেল মো: ইব্রাহীম।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আর/নীরব/কে আই/ ১৪ মে ২০১৭