ক্রীড়া ডেস্ক: আজ রাতে টিভিতেই চোখ থাকবে আপামর ফুটবলপ্রেমীদের। সুইজারল্যান্ডের জুরিখে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে ফুটবলের সর্বোচ্চ সংস্থা বেছে নেবে তাদের বর্ষসেরা ফুটবলারকে। সাফল্যের স্বীকৃতি দেবে ইনফ্যান্টিনো অ্যান্ড কোং।

আর কয়েক ঘণ্টার অপেক্ষা তারপরই ভাগ্য নির্ধারণ ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও আঁতোয়াঁ গ্রিজম্যানের। ফিফার বর্ষসেরার জন্য মনোনীত হয়েছেন এই ৩ ফুটবলার। বর্ষসেরা কোচের পুরস্কারের জন্য সেরা তিনে মনোনীত লেস্টার সিটির ক্লডিও রানিয়েরি, রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান ও পর্তুগালের ফার্নান্দো স্যান্টোস। ফিফার বর্ষসেরা তিন মহিলা ফুটবলারের মনোনয়ন পেয়েছেন মেলানি বেহরিনগার (জার্মানি/বায়ার্ন মিউনিখ), কারলি লয়েড (ইএসএ/হাউসটন ড্যাশ) ও মার্টা ভিয়ের দা সিলভা (ব্রাজিল/এফসি রোসেনগার্ড)। বছরের সেরা গোলদাতা পাবেন ফিফা পুসকাস পুরস্কার। পাশপাশি ফিফা বেছে নেবে বছরের সেরা একাদশ।

অনেকের মনেই এখনও একটাই প্রশ্ন ঘুরছে? আচ্ছা এবার ক্রিস্তিয়ানো রোনালদো ব্যালন ডি’অর জিতলেন। কিন্তু অত্যন্ত সাদামাটা ভাবেই এই পুরস্কার কেন তার হাতে তুলে দেওয়া হলো? কেন শেষ কয়েক বছরের মতো জাঁকজমক কোনো অনুষ্ঠানের মধ্যে দিয়ে কেন নয়? বিষয়টায় এবার আলোকপাত করা প্রয়োজন।

ফিফা তাদের বর্ষসেরা খেলোয়াড়কে পুরস্কার দিয়ে আসছে ১৯৯১ সাল থেকে। অন্যদিকে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন ১৯৫৬ থেকে দিয়ে আসছে ব্যালন ডি’অর। ২০০৯ সালে ফিফা ও ফ্রান্স ফুটবল একত্রিত হয়ে যায়। পুরস্কারের নাম হয় ফিফা ব্যালন ডি’অর। কিন্তু ইনফ্যানটিনো ফিফা-র প্রেসিডেন্টের চেয়ারে আসার পরই ছয় বছরের এই সম্পর্কে বিচ্ছেদ ঘটান। ফিফা আর ব্যলন ডি’অরের পথ আলাদা হয়ে গেল। এবার থেকে ফিফা নিজের মতো করেই পুরস্কার দেবে। ঝাঁ চকচকে ট্রফির নাম ‘দ্য বেস্ট’। এই নিয়েই লড়াই আজ ফুটবলের ‘বিস্ট’ দের। সেরা খেলোয়াড় নির্বাচনে ফিফা সদস্য দেশগুলোর জাতীয় দলের কোচ ও অধিনায়করা দিয়েছেন ৫০ শতাংশ ভোট। আর বাকি ৫০ শতাংশ ভোট দিয়েছেন ফিফার অনলাইন পাঠক ও নির্বাচিত সাংবাদিকরা। এখন দেখার আজ রাতে বাজিমাত করেন কারা কারা? অপেক্ষায় গোটা বিশ্ব।

ফ্যানদের আগাম শুভেচ্ছা অবশ্য ক্রিস্তিয়ানো রোনালদোর জন্যই ঝরে পড়ছে। ইতিমধ্যে ২০১৬ সালের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ মহাতারকা। গত বছর ক্লাবের হয়ে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ এবং দেশের হয়ে ইউরো কাপের শিরোপা জেতায় ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্যও সিআর সেভেনকেই ফেভারিট মনে করছে ফুটবল মহলের একাংশ। ভারতীয় সময় রাত সাড়ে ১১টায় শুরু এই অনুষ্ঠান। মার্কিনি অভিনেত্রী ইভা লোংগোরিয়াকে দেখা যাবে সঞ্চালকের আসনে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/আশা/হায়াত/ ৯ ই জানুয়ারী, ২০১৭